মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১st August ২০১৮

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের উত্তম চর্চাসমূহ

1।     হেল্প ডেস্কের মাধ্যমে সেবা প্রদান :  প্রতিটি অফিসে একাধিক হেল্প ডেস্কের মাধ্যমে পাসপোর্ট মাধ্যমে পাসপোর্ট সেবা গ্রহীতাদের সেবা প্রদান;

 

2।    স্বতন্ত্র কাউন্টার স্থাপনপ্রতিটি অফিসে বৃদ্ধ, অসুস্থ, প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা ও মহিলাদের জন্য স্বতন্ত্র পাসপোর্ট ও ভিসা আবেদনপত্র জমাদান/বিতরণ কাউন্টারের ব্যবস্থা গ্রহণ। তাছাড়াও অসুস্থ ও প্রতিবন্ধীদের সেবা নিশ্চিতকল্পে প্রতিটি অফিসে হুইল চেয়ারের ব্যবস্থাকরণ;

 

3।    সিটিজেন চার্টার স্থাপন : সরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে নাগরিক সেবা নিশ্চিতকল্পে প্রতিটি অফিসে সিটিজেন চার্টার প্রতিস্থাপন;

 

4।     গণশুনানী গ্রহণপ্রতিটি অফিসে সপ্তাহের প্রতি মঙ্গলবার পাসপোর্ট ও ভিসা সেবাগ্রহীতাদের অভিযোগ নিরসনে ও সেবার মান বৃদ্ধিকরণে গণশুনানীর ব্যবস্থা গ্রহণ এবং প্রধান কার্যালয়ে গণশুনানীর মাসিক প্রতিবেদন প্রেরণ;

 

5।    অভিযোগ বাক্স স্থাপনপ্রতি অফিসে অভিযোগ বাক্স স্থাপন এবং সপ্তাহে ন্যূনতম 01 দিন কর্মকর্তার উপস্থিতিতে বাক্স খোলা  এবং অভিযোগ নিষ্পত্তিকরণ ও প্রধান কার্যালয়ে গণশুনানীর মাসিক প্রতিবেদন প্রেরণ;

 

6।    ডিসপ্লে বোর্ড স্থাপনপাসপোর্ট প্রাপ্তি সহজীকরণ করতে নানাবিধ তথ্য সম্বলিত নির্দেশিকা এবং নাগরিক সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন প্রকার ডিসপ্লে বোর্ড স্থাপন;

 

7।     নিজস্ব website তৈরি : অধিদপ্তরের নিজস্ব website-এ সকল বিভাগীয়/আঞ্চলিক পাসপোর্ট অফিসের ওয়েব পোর্টালের লিংক স্থাপন;

 

8।    SMS Service চালুকরণ :   মোবাইলে SMS এর মাধ্যমে পাসপোর্টের সর্বশেষ অবস্থা সম্পর্কে অবহিতকরণ পদ্ধতি প্রবর্তন;

 

9।     Online-এ আবেদনপত্র গ্রহণOnline-এ পাসপোর্ট ও ভিসা আবেদন করার প্রক্রিয়া চালু এবং সর্বশেষ অবস্থা সম্পর্কে তথ্য প্রদান;

 

10।   facebook ID খোলাপ্রতিটি অফিসের জন্য নিজস্ব facebook ID খোলা এবং facebook পেজে অভিযোগ ও সমস্যা সম্পর্কে মন্তব্য করার সুযোগ তৈরি ও সমস্যার তাৎক্ষণিক সমাধান করা;

 

11।   অবিলিকৃত পাসপোর্ট বিতরণ :  তৈরি অথচ দীর্ঘ দিন অবিলিকৃত পাসপোর্টের ID নম্বর সেবাপ্রার্থীদের সুবিধার জন্য প্রতিদিন facebook page-এ upload করা;

 

12।   স্যোসাল মিডিয়া আড্ডার আয়োজন :   প্রতিটি অফিসে স্যোসাল মিডিয়া আড্ডা আয়োজন করা;

 

13।   সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারজনসচেতনতা বৃদ্ধিতে Youtube/ facebook এ পাসপোর্ট ও ভিসা সম্পর্কিত নাটিকা Upload করা এবং প্রতিটি অফিসের অপেক্ষাগারে স্থাপিত ডিসপ্লে মনিটরে তা দেখানোর ব্যবস্থা;

 

14।   Client Satisfaction রেজিস্টার :  পাসপোর্ট ও ভিসা সেবার মানন্নোয়নে সেবা গ্রহীতাদের সুপারিশ ও সন্তুষ্টি বিষয়ে জনসম্মুখে উপস্থাপনের জন্য প্রতিটি অফিসে Client Satisfaction রেজিস্টার সংরক্ষণ;

 

15।   সেবার অনুকূল পরিবেশ সৃষ্টি : অফিসে আগত সেবাপ্রার্থীদের সুবিধার্থে অপেক্ষাগারে পর্যাপ্ত চেয়ার স্থাপন এবং জনসচেতনতা বৃদ্ধির জন্য টিভি মনিটর স্থাপন করা। তাছাড়া (ক) সেবাগ্রহীতাদের জন্য নামাজের স্থানের ব্যবস্থা; (খ) পর্যাপ্ত ব্যবহার উপযোগী টয়লেট নিশ্চিতকরণ;

 

16।   Corporate SIM :   প্রতিটি অফিসের জন্য নির্দিষ্ট কর্পোরেট সিম/মোবাইল নম্বর প্রদান, যাতে কর্মকর্তা পরিবর্তন হলেও মোবাইল নম্বর একই থাকে এবং সেবাপ্রার্থীগণ যোগাযোগে ব্যর্থ না হয়।

 

17।   FedEx এর মাধ্যমে দ্রুততম সময়ে পাসপোর্ট প্রেরণবিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে প্রবাসি বাংলাদেশিদের পাসপোর্ট সেবা দ্রুত নিশ্চিতকল্পে 3/5 দিনের মধ্যে সকল দূতাবাসে পাসপোর্ট পৌঁছে যাচ্ছে এবং প্রবাসি বাংলাদেশিগণ এর সুফল পাচ্ছেন;

 

18।   শ্রেষ্ঠ কর্মকর্তা ও কর্মচারী নির্বাচন :  উন্নত পাসপোর্ট সেবা প্রদানের জন্য অত্র অধিদপ্তরে 2016 সাল থেকে কর্মকর্তা ও কর্মচারীদের মধ্য থেকে শ্রেষ্ঠ কর্মকর্তা ও কর্মচারী নির্বাচন করে তাদেরকে ক্রেস্ট ও পুরস্কার প্রদান করা হচ্ছে;

 

19।  পাসপোর্ট সেবা সপ্তাহ পালন :  জনগণের দৌরগোড়ায় পাসপোর্ট সেবা পৌঁছে দিতে এবং জনসাধারণের মধ্যে পাসপোর্ট ও ভিসা সেবা গ্রহণ বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে 2016 সাল থেকে এ অধিদপ্তর পাসপোর্ট সেবা সপ্তাহ উদযাপন করছে।

List of best practices final.pdf List of best practices final.pdf

Share with :

Facebook Facebook